অবাক পৃথিবী

(Travelogues in Bengali: Bengali is the mother-language of the people of Bangladesh and Indian states like West Bengal and Tripura. Being a Bengali-speaking person from West Bengal, India I feel that emotions are best expressed in mother-language. This section is created for those fellow Bengali-speakers who love to listen to my stories in Bengali. Here, most of the write ups have been already published in different books and magazines or posted in social media.)

অনেক ভেবে দেখেছি সব চাইতে ভালো লাগে অবাক হতে। অবাক হওয়ার মুহূর্তেই কি আর শুধু গ্যালগ্যাল করে হ্যাপি হরমোন ক্ষরণ হয় রে বাবা! তারপর যখন বাড়ি ফিরি, তখন ফেরার পথে, ফেরার পরে, কিংবা ফেরার অনেক অনেক দিন পরে সেই সব অবাক হওয়াদের উলটে-পালটে নেড়ে-চেড়ে দেখি, তখন? আহা, বেঁচে থাকাই তো এসব নিয়ে!

কিন্তু মুশকিল হয়েছে কি বয়স বাড়ছে! অবাক হওয়ার স্মৃতিরা সংখ্যায় বাড়ছে। মগজে এখন জায়গার টানাটানি। তাই ভাবলাম আমাদের এই Come Cross the Line-এর বাড়িতে আর একখানা ঘর বাড়াই। নাম দিয়েছি – ‘অবাক পৃথিবী’। এ ঘরে সাজিয়ে রাখি পুরোনো সব অবাক হওয়াদের। মগজ থেকে পিছলে গেলেও ওরা থেকে যাবে এখানে!

নাহ! এ ঘর কোনো কাজে আসবে না সংসারের। পাশের ঘর অর্থাৎ Our Footprintsএ থরে থরে সাজানো আছে ইংরেজিতে লেখা ভ্রমণকাহিনি। অকেজো গল্পদের পাশে সেখানে জ্বলজ্বল করছে ভ্রমণগাইডমূলক কেজো কথারাও। ও ঘরে গিয়ে বেড়ানোর প্ল্যান-প্রোগ্রাম করুন বরং। ওইটে আমাদের আপিসঘর।

আর এটা ক্যান্টিন। এখানে বাজে বকা হয়।

আর কে না জানে, মাতৃভাষাতেই সব থেকে ভালো বাজে বকা যায়!




‘অবাক পৃথিবী’-র ঘরে যে সব তাক (page) এখনও অবধি লাগানো হয়েছে –

পাহাড়িয়া * জলচর * আদাড়েবাদাড়ে

মরুবাহার * ‘ধারা’বিবরণী * চোখজুড়ানো

আশ্চর্জন্তু * প্রস্তরীভূত * ইমারতিকথা

মান্ধাতার আমল * মনের মানুষ

ভালোবাসার শহর * পথচলতি

বিচিত্রবাস * শলাপরামর্শ

পালাপাব্বন * নাচাগানা * খানাপিনা

আশ্চর্যাপন * কলাভবন * হরেকরকমবা

Advertisements